৬ ভুল শুধরে নিলেই সাফল্য আপনার মুঠোয়! সফল হওয়ার মন্ত্র দিচ্ছেন গৌর গোপাল দাস

Gaur Gopal Das, গৌড় গোপাল দাস, হরে কৃষ্ণ


Gaur Gopal Das Upadesh: গুরু গৌর গোপাল দাসের মতে, ব্যক্তি নিজের জীবনে কিছু ভুল করে থাকে, যা সাফল্যের পথে বাধা হয়ে দাঁড়ায়। কোন ভুলের কথা বলছেন ও তা কী...

সাফল্য লাভের জন্য ব্যক্তিকে জীবনে একাধিক নিয়ম পালন করতে হয়। শৃঙ্খলাপরায়ণতা ও নিয়মানুবর্তিতায় জীবন কাটানোর মাধ্যমে সাফল্য লাভের চেষ্চা করে যেতে হয় ব্যক্তিকে। পরিশ্রম, একাগ্রতা, ধৈর্য, সততা, সময়ের সদ্ব্যবহার ইত্যাদি সমস্ত নিয়ম পালন করলেই ব্যক্তি হয়ে উঠতে পারে সুখী ও সফল। প্রতিটি ব্যক্তি নিজের জীবনে উন্নতি করতে চায়। তবে অনেক সময় ব্যক্তি পরিশ্রম সত্ত্বেও সাফল্য অর্জন করতে পারেন না। তখন বুঝতে হবে যে আপনি নিশ্চয়ই নিজের অজান্তে এমন কোনও ভুল করছেন যা আপনাকে সফল হতে দিচ্ছে না। কী ভুল? সে সম্পর্কে এখানে বিস্তারিত জানিয়েছে গৌর গোপাল দাস। সাফল্য লাভের জন্য কোন কোন ভুল করা থেকে বিরত থাকবেন, তা জেনে নিন এখানে।

১. কে কী ভাববে বা কী বলবে

কোনও কাজ করার আগেই আমরা ভাবতে শুরু করি যে লোকে কী বলবে বা কী ভাববে। অধিকাংশ ভারতীয়রাই এই 'রোগ'-এ গ্রস্ত। নিজের মান-সম্মান, প্রতিষ্ঠাকে অন্যের মতামতের ওপর ছেড়ে দিতে চান অনেকে। এমনকি ব্যক্তির যোগ্যতার মাপকাঠি হয়ে যায় 'লোকে কী ভাববে বা কী বলবে' র মতো বাতিক। গৌর গোপাল দাস জানাচ্ছেন। অন্যের চিন্তাভাবনার চিৎকারের মধ্যে ব্যক্তিকে নিজের মনের কথা চাপা দেওয়ার কোনও প্রয়োজন নেই। তাই সকলের কথায় কান দেওয়ার পরিবর্তে সাফল্য লাভের জন্য পরাজিত ব্যক্তির পরামর্শ নিন ও জয়ীর অভিজ্ঞতা শুনুন। তবে কী করবেন ও কী করবেন না, তার চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে আপনাকেই। গৌর গোপাল দাসের মতে, চেষ্টা করতে গিয়ে হেরে গেলে তা থেকে শিক্ষা নেবেন এবং জিতলে অন্যকে শেখাবেন।

২. ভাগ্যের দোষ দেওয়া বন্ধ করুন


অসাফল্য লাভের ফলে ব্যক্তি ক্রমশ হতাশ হতে থাকে। তখন তিনি নিজের ভাগ্যকে দোষ দেন। তাঁদের মতে ভাগ্য খারাপ বলে সফল হতে পারছেন না। কিন্তু গৌর গোপাল দাস বলছেন যে, পরাজিত বা অসফল হওয়া সত্ত্বেও পরিশ্রম ও চেষ্টা করে যাওয়া কখনও ত্যাগ করবেন না। সময় খারাপ হোক বা ভালো, কাজ করে যেতে বলছেন গৌর গোপাল দাস। ক্ষণিকের মধ্যে সময় পাল্টে যেতে পারে। লাগাতার চেষ্টা ও পরিশ্রম করে সেই ভালো সময়ের প্রস্তুতি নিয়ে রাখার পরামর্শ দিচ্ছেন তিনি। পরিশ্রম করলে বিলম্ব সত্ত্বেও সাফল্য লাভ করবেনই।

৩. জীবনে সব স্বপ্ন পূরণ হয় না, এটা মানতে হবে


প্রত্যেকে সমস্যা মুক্ত জীবন কামনা করেন।সমস্ত আকাঙ্খা পূরণ হোক, প্রত্যেকে শুধুমাত্র আনন্দে বাস করুক, এমন জীবন প্রত্যাশা করে থাকেন সকলে। কিন্তু গৌর গোপাল দাস বলছেন যে এটিই ব্যক্তির সবচেয়ে বড় ভুলভ্রান্তি। এই ভ্রান্তিবিলাস থেকে বেরিয়ে আসার পরামর্শ দিচ্ছেন গৌর গোপাল দাস। তাঁর মতে চূড়ান্ত সত্যি হল যে, জীবনকে বোঝা অত্যন্ত কঠিন। কারণ কেউ কেউ নিজের স্বপ্নের খাতিরে আপনজনদের থেকে দূরে সরে যান, আবার কেউ আপনজনদের কথা ভেবে নিজের স্বপ্ন ভুলে যান। জীবনে কখনও সমস্ত ইচ্ছা পূর্ণ হতে পারে না বলে জানিয়েছেন তিনি।

৪. সঠিক সময় বলে কিছু হয় না


অনেকে সঠিক সময়ের অপেক্ষা করে কাজই শুরু করতে পারেন না। আবার অবশেষে তাঁরা যখন কাজ শুরু করে, ততক্ষণে অনেক দেরি হয়ে যায়। গৌর গোপাল দাস বলছেন যে, যখন যে কাজ মন দিয়ে করা শুরু করবেন, সেটিই আপনার সঠিক সময়। সঠিক সময়ের অপেক্ষা করে শুধু আপনার সময় নষ্ট হচে পারে। তাই নিজের স্বপ্ন পূরণ ও সুখী জীবনযাপনের স্বপ্ন পূরণের জন্য কোনও সঠিক সময়ের অপেক্ষা করবেন না।

৫. সমস্যা থেকে দূরে পালানো বন্ধ করুন


আপনি সমস্যা থেকে কখনও দূরে পালাতে পারবেন না। সমস্যা বা দুশ্চিন্তা যত এড়িয়ে যাওয়ার বা তা থেকে দূরে পালানোর চেষ্টা করবেন, তা ততই আপনাকে ঘিরে ধরবে। সমস্যার মোকাবিলা না-করে তার সমাধান করতে পারবেন না। তাই জীবনে যে সমস্যা আসবে, তার কড়া হাতে মোকাবিলা করুন।


৬. দায়িত্ব না-বোঝা

যে কোনও কাজে গাফিলতি করলে, তা শেষ পর্যন্ত আপনার লোকসান করতে পারে। গৌর গোপাল দাস বলেছেন যে, গাফিলতি করলে, তার মাশুল গুণতে হবে। তিনি বলেছেন যে, সম্পর্কে গাফিলতি করলে, তাতে বিভেদ সৃষ্টি হবে, স্বাস্থ্যের অযত্ন নিলে অসুস্থ হবেন। তাই এই গাফিলতির করার স্বভাব ত্যাগ করা উচিত। পরিবর্তে নিজের দায়িত্ব বুঝতে বলছেন গৌর গৌপাল দাস। দায়িত্ববোধ ও সততা থাকলে জীবনে সাফল্য লাভ করতে পারবেন।

-এইসময়


Post a Comment

Previous Post Next Post