যুক্তরাষ্ট্রে জাতীয় ছুটির স্বীকৃতি পেল দীপাবলী

যুক্তরাষ্ট্রে জাতীয় ছুটির স্বীকৃতি পেল দীপাবলী


মার্কিন যুক্তরাষ্ট্রে (US)  প্রবাসী ভারতীয়ের সংখ্যা নেহাত কম নয়। তবে ভারতীয় হিন্দু উৎসবকে জাতীয় স্বীকৃতি! শুনতে অবিশ্বাস্য লাগলেও বাস্তবে এমনটাই হয়েছে। হিন্দু উৎসব দীপাবলিকে (Diwali) এবার জাতীয় ছুটির (National Holiday) মর্যাদা দিল মার্কিন যুক্তরাষ্ট্র। পেনিসিলভিয়ায় দীপাবলিতে জাতীয় ছুটি ঘোষণা করা হল। টুইট করে একথা জানিয়েছেন সেনেটর নিকিল সাভাল।


দিওয়ালিতে জাতীয় ছুটি ঘোষণা করা হয়েছে জানিয়ে পেনিসিলভিয়ার সেনেটর নিকিল সাভাল টুইটারে লিখেছেন, “সেনেট সর্বসম্মতিক্রমে দীপাবলিকে একটি সরকারি ছুটির দিন হিসাবে স্বীকৃতি দেওয়ার জন্য ভোট দিয়েছে! পেনসিলভেনিয়ার সমস্ত মানুষ এই উৎসবটি আলো এবং সংযোগের উৎসব হিসাবে উদযাপন করবে।” স্টেট সেনেটর গ্রেগ রথম্যান এবং সেনেটর নিকিল সাভাল চলতি বছরের ফেব্রুয়ারিতেই পেনসিলভেনিয়ায় দীপাবলিকে সরকারী ছুটিতে পরিণত করার জন্য বিল পেশ করেছিলেন।


প্রসঙ্গত, দক্ষিণ এশিয়ার প্রায় ২ লক্ষ নাগরিক পেনিসিলভিয়ায় বসবাস করেন। যার মধ্যে অধিকাংশই দীপাবলি উৎসব উদযাপন করেন। সেকথার উল্লেখ করে রথম্যান বলেন, “প্রতি বছর পেনিসিলভিয়ার হাজার-হাজার মানুষ দীপাবলি উৎসব উদযাপন করেন। তাই দীপাবলিকে রাজ্যের জাতীয় ছুটির স্বীকৃতি দেওয়া হল এবং এটি আমাদের কমনওয়েলথের সমৃদ্ধ সাংস্কৃতিক বৈচিত্র্যতে তুলে ধরবে।” প্রসঙ্গত, চলতি বছর ১২ নভেম্বর দীপাবলি উৎসব। এবছর এই দিনটি পেনিসিলভিয়ায় জাতীয় ছুটি হিসাবে গণ্য হবে।

Post a Comment

Previous Post Next Post