সেচের পানি না পেয়ে বিষপানে এক আদিবাসী কৃষক আত্মহত্যার চেষ্টা

গত ৯এপ্রিল রোববার দুপুরে রাজশাহী-গোদাগাড়ী উপজেলায় বোরো ধানের ক্ষেতে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) সেচের পানি না পেয়ে বিষপানে এক আদিবাসী কৃষক আত্মহত্যার চেষ্টা করেন মুকুল সরেন।  বিষপানের পর অসুস্থ অবস্থায় তাকে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। ওই কৃষকের নাম মুকুল সরেন (৩৫)। উপজেলার দেওপাড়া ইউনিয়নের বর্ষাপাড়া গ্রামের গোপাল সরেনের ছেলে। বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন আছেন। এদিকে আজ হাসপাতালে কৃষক মুকুলকে দেখতে যান রাজশাহীর জেলা প্রশাসক শামীম আহমেদ। সেই সঙ্গে এ ঘটনায় তিন সদস্য বিশিষ্ট কমিটি গঠন করেছেন। স্থানীয় জানায়- বোরো আবাদের জমিতে পানি সেচের জন্য গত কয়েকদিন ধরে মুকুল সরেন ডিপ নলকূপ অপারেটর হাসেম আলী বাবুর নিকট ধর্না দিচ্ছিলেন। গত রোববার হাসেমের সঙ্গে দেখা করে সেচের পানি চান। ডিপ অপারেটর বাবু পানি না দিয়ে তালবাহানা করলে বিষ পান করে। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করে। গোদাগাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুল ইসলাম জানান- বিষয়টি তিনি শুনেছেন। মুকুল এখন অনেকটাই সুস্থ। এ ঘটনায় এখন পর্যন্ত থানায় কোন অভিযোগ পাওয়া যায়নি।   রাজশাহীর জেলা প্রশাসক শামীম আহমেদ বলেন- খবর পেয়ে সোমবার রাতে আমি রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে মুকুল সরেনের সঙ্গে দেখা করেছি। এ ঘটনার তদন্তে গোদাগাড়ী উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। গত বছরের মার্চের শেষ সপ্তাহে গোদাগাড়ী উপজেলা নিমঘুটু গ্রামের অভিনাথ মারান্ডি ও রবি মারান্ডি নামে দুই আদিবাসী কৃষক বিএমডিএর একই ডিপ থেকে সেচের পানি না পেয়ে বিষপান করে আত্মহত্যা করেন।

 গত ৯এপ্রিল রোববার দুপুরে রাজশাহী-গোদাগাড়ী উপজেলায় বোরো ধানের ক্ষেতে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) সেচের পানি না পেয়ে বিষপানে এক আদিবাসী কৃষক আত্মহত্যার চেষ্টা করেন মুকুল সরেন।

বিষপানের পর অসুস্থ অবস্থায় তাকে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। ওই কৃষকের নাম মুকুল সরেন (৩৫)। উপজেলার দেওপাড়া ইউনিয়নের বর্ষাপাড়া গ্রামের গোপাল সরেনের ছেলে। বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন আছেন।
এদিকে আজ হাসপাতালে কৃষক মুকুলকে দেখতে যান রাজশাহীর জেলা প্রশাসক শামীম আহমেদ। সেই সঙ্গে এ ঘটনায় তিন সদস্য বিশিষ্ট কমিটি গঠন করেছেন।
স্থানীয় জানায়-
বোরো আবাদের জমিতে পানি সেচের জন্য গত কয়েকদিন ধরে মুকুল সরেন ডিপ নলকূপ অপারেটর হাসেম আলী বাবুর নিকট ধর্না দিচ্ছিলেন। গত রোববার হাসেমের সঙ্গে দেখা করে সেচের পানি চান। ডিপ অপারেটর বাবু পানি না দিয়ে তালবাহানা করলে বিষ পান করে। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করে।
গোদাগাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুল ইসলাম জানান-
বিষয়টি তিনি শুনেছেন। মুকুল এখন অনেকটাই সুস্থ। এ ঘটনায় এখন পর্যন্ত থানায় কোন অভিযোগ পাওয়া যায়নি।
রাজশাহীর জেলা প্রশাসক শামীম আহমেদ বলেন-
খবর পেয়ে সোমবার রাতে আমি রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে মুকুল সরেনের সঙ্গে দেখা করেছি। এ ঘটনার তদন্তে গোদাগাড়ী উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
গত বছরের মার্চের শেষ সপ্তাহে গোদাগাড়ী উপজেলা নিমঘুটু গ্রামের অভিনাথ মারান্ডি ও রবি মারান্ডি নামে দুই আদিবাসী কৃষক বিএমডিএর একই ডিপ থেকে সেচের পানি না পেয়ে বিষপান করে আত্মহত্যা করেন।

Post a Comment

Previous Post Next Post