করোনা ভাইরাসের মৃতের সংখ্যা ছাড়াল ৭ হাজার, ভ্যাকসিনের ট্রায়াল শুরু আমেরিকায়

করোনা ভাইরাসের মৃতের সংখ্যা ছাড়াল ৭ হাজার, ভ্যাকসিনের ট্রায়াল শুরু আমেরিকায়


করোনা ভাইরাসে মৃতের সংখ্যা যখন সারা বিশ্বে ৭০০০ ছাড়িয়ে গিয়েছে, ঠিক সেই সময় আশার কথা। সোমবার থেকে আমেরিকায় করোনা ভাইরাসের ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়াল শুরু হয়েছে। ৪ জন আক্রান্তের দেহে এই ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে।

আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ এই ট্রায়ালের জন্য টাকা দিচ্ছে। যা নিয়ে কাজ চলছে সিয়াটেলের কাইসের পার্মানেন্ট ওয়াশিংটন হেলফ রিসার্চ ইনস্টিটিউটে। সোমবার সেখানেই ৪ জনের দেহে ভ্যাকসিন প্রয়োগ করা হয়।

তবে বিশেষজ্ঞরা বলছেন, এই ভ্যাকসিন পুরোপুরি কার্যকরী করতে বেশ কয়েকমাস লেগে যাবে। কেননা এখনও গবেষণা চলছে। ২৮ দিনের ব্যবধানে হাতের ওপরের মাসলে এই ভ্যাকসিন ২ বার প্রয়োগ করা হবে। যেভাবে তৈরি এই ভ্যাকসিন ভ্যাকসিনে কারও করোনা ভাইরাস হবে না। প্রকাশিত খবর অনুযায়ী সেখানে রয়েছে, ভাইরাস থেকে কপি করা হার্মলেস জেনেটিক কোড।

যা কিনা এই রোগের জন্য দায়ী। প্রথম প্রয়োগ মহিলার ওপর সিয়াটেলের ২ সন্তানের মা-র ওপর সোমবার ভ্যাকসিনের প্রথম প্রয়োগ করা হয়। জেনিফার হেলার নামে সেই মহিলা বলেছেন, এটি তার জন্য কিছু করার এক আশ্চর্যজনক সুযোগ।

সারা বিশ্বে বিভিন্ন জায়গায় চলছে পরীক্ষার কাজ সারা বিশ্বে একডজনেরও বেশি জায়গায় গবেষণা চলছে করোনা ভাইরাস নিয়ে। তবে একরকম নয়, বিভিন্ন ধরনের ভ্যাকসিন তৈরির চেষ্টা চালাচ্ছেন গবেষকরা। অনেক জায়গাতেই অস্থায়ী ভ্যাকসিন তৈরির চেষ্টা চলছে।

যাতে থেকে দুমাস হাতে সময় পাওয়া যায়। মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৭ হাজার সারা বিশ্বে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৭ হাজার। আক্রান্তের সংখ্যা ১৭৫, ৫৩৬। চিনে সব থেকে বেশি মানুষের মৃত্যু হয়েছে। ৩২১৩ জনের মৃত্যু হয়েছে সেখানে। এরপরেই রয়েছে ইতালি। সেখানে ২১৫৮ জনের মৃত্যু হয়েছে। অন্যদিকে গত ২৪ ঘন্টায় ভারতের আক্রান্তের সংখ্যা বেড়ে ১২৪ হলেও, আর কারও মৃত্যুর খবর পাওয়া যায়নি।

সূত্র- bengali.oneindia.com

Post a Comment

Previous Post Next Post