শ্রীকৃষ্ণের এই বাণী বাঁচাবে নরক যন্ত্রণা থেকে

শ্রীকৃষ্ণের এই বাণী বাঁচাবে নরক যন্ত্রণা থেকে


হিন্দুধর্মের সবচেয়ে পবিত্র গ্রন্থ হল শ্রীমদভগবত্‍ গীতা। গীতার বাণী মানুষকে জীবনে সঠিক পথে চলার সন্ধান দেয়। সাধারণ মানুষকে জীবনে ধর্ম কর্ম ও প্রেমের শিক্ষা দেয় গীতা। 

 কুরুক্ষেত্রের মহাযুদ্ধে অর্জুনকে বলা গীতার উপদেশ হাজার হাজার বছর পরেও আমাদের জীবনে সমান প্রাসঙ্গিক ও কার্যকরী। গীতা হল জীবনের সম্পূর্ণ দর্শন এবং একজন মানুষ জীবনে যে যে পথ অনুসরণ করতে পারেন, তার মধ্যে গীতার দেখানো পথ হল সর্বশ্রেষ্ঠ।

গীতায় শ্রীকৃষ্ণ বলেছেন যে এই তিন হল নরকের দ্বার। এই তিনের দ্বারা মানুষ নিজেই নিজের সর্বনাশ ডেকে আনে। জেনে নিন গীতায় কোন তিনটি বিষয়কে নরকের দ্বার বলেছেন শ্রীকৃষ্ণ

* শ্রীকৃষ্ণের বাণী অনুসারে যে কোনও মানুষের জীবনে সর্বনাশ ডেকে আনতে পারে তিনটি জিনিস। এই তিন জিনিস হল লোভ, রাগ ও লালসা। গীতায় এই তিনকে নরকের দ্বার বলে বর্ণনা করা হয়েছে। যে ব্যক্তির মধ্যে এই তিনের আধিক্য রয়েছে, তার সর্বনাশ কেউ ঠেকাতে পারে না। এমন যে মানুষ সর্বশ্রেষ্ঠ, তাঁকেও সর্বনাশের অতলে নিয়ে যেতে পারে এই তিন বৈশিষ্ট্য।

* গীতায় শ্রীকৃষ্ণ বলেছেন যে কোনও মানুষের কখনোই উদ্ধত হওয়া উচিত নয়। অহংকারের বশে মানুষ অনেক সময় এমন অনেক কাজ করে ফেলে, যা তাঁর নিজের জন্যই সঠিক নয়। শেষ পর্যন্ত এই অহংকারই তাঁর ধ্বংসের কারণ হয়। তাই আমাদের সবাইকে অহংকার ত্যাগ করার পরামর্শ দিয়েছেন শ্রীকৃষ্ণ।

* শ্রীকৃষ্ণ গীতায় বলেছেন যে পরিবর্তন এই জগতের নিত্যসত্য। শ্রীকৃষ্ণ বলেছেন, 'যা ঘটেছে ভালোর জন্য ঘটেছে, যা ঘটছে তা ভালোর জন্য ঘটছে এবং যা ঘটবে তাও ভালোর জন্য ঘটবে। তুমি কী হারিয়েছে যে তুমি কাঁদছো? 

 তুমি কী এনেছিলে যা তুমি হারিয়েছো? তুমি কী তৈরি করেছিলে, যা ধ্বংস হয়ে গিয়েছে? তুমি যা নিয়েছ, এখান থেকে নিয়েছ। তুমি যা দিয়েছ, এখান থেকেই দিয়েছ। যা আজ তোমার, তা গতকাল অন্য কারোর ছিল। আবার আগামিকাল অন্য কারোর হয়ে যাবে।'

* গীতা অনুসারে একজন মানুষের নিজের মনের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ রাখা জরুরি। আমরা যদি নিজের মনেকে নিয়ন্ত্রণ করতে না পারি, তবে তা আমাদের শত্রু হিসেবে কাজ করবে।


* শ্রীকৃষ্ণ গীতায় আরও বলেছেন, 'না এই শরীর তোমার, না তুমি এই শরীরের। এঅ শরীর তো আগুন, জল, আকাশ, মাটি, বাতাস - এই পঞ্চভূতে তৈরি আবার মৃত্যুর পরে এই পঞ্চভূতেই বিলীন হয়ে যাবে। কিন্তু এই আত্মা চিরকালীন।  

 তাহলে তুমি কে? হে মানুষ, তুমি ঈশ্বরের কাছে আত্মসমর্পণ করো। এটাই তোমার শ্রেষ্ঠ সহায়ক হবে। আর ঈশ্বর যে সহায়তা করে, তা সবসময় সবরকম ভয়, উদ্বেগ ও দুঃখের থেকে মুক্ত।'

Post a Comment

Previous Post Next Post