Sadhguru Quotes: সদগুরুর থেকে জানুন জীবনের এই শিক্ষা

Sadhguru Quotes: সদগুরুর থেকে জানুন জীবনের এই শিক্ষা

Lessons From Sadhguru: 'খাদ্যের অভাবের জন্য কোনও মানুষ ক্ষুধার্ত থাকে না, মানুষ ক্ষুধার্ত থাকে আমাদের হৃদয়ে ভালোবাসা ও সমবেদনার অভাবের জন্য।' এই কথা যিনি বলেছেন তাঁকে আমরা সদগুরু নামে চিনি। তাঁর আর এক নাম জগদীশ বাসুদেব। ঈশা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ৬৪ বছরের সদগুরুর গোটা বিশ্বে ছড়ানো লক্ষ লক্ষ ভক্ত। শুধুমাত্র ইনস্টাগ্রামেই তাঁর ফলোয়ারের সংখ্যা ৯০ লাখ। সদগুরুর পরামর্শ ও উপদেশ মেনে চলতে পারলে তা আমাদের জীবন বদলে দিতে পারে। আমাদের মনকে ভেতর থেকে শুদ্ধ করে সদগুরুর বাণী। আজ আমরা জেনে নেব সদগুরুর এমনই কয়েকটি উপদেশাবলী।


* সদগুরু বলেন --- নিজেকে ভুল বোঝানো বন্ধ করো এবং 'আমি জানি না' --- এই কথা বলতে শেখো। যেটা জানো না, সেটা স্বীকার করে নেওয়ার মধ্যে কোনও ভুল নেই। বরং এই কথা নতুন কিছু জানার এক বিরাট সম্ভাবনা তৈরি করে। তুই যেই মনে করবে 'আমি জানি' সঙ্গে সঙ্গে নতুন কিছু জানার সম্ভাবনা তুমি ধ্বংস করে ফেলো, তোমার মধ্যেই জানার ইচ্ছেটাই নষ্ট হয়ে যায়। কারণ তুমি তো মনে করছ যে তুমি সব জানো। মূর্খ চালাক হওয়ার থেকে বোকা হওয়া অনেক ভালো।


* সদগুরু অনেক সময় ঘর ভর্তি মানুষের কাছে জিজ্ঞেস করেন যে তাঁরা ঈশ্বরে বিশ্বাস করেন কি না। স্বাভাবিক ভাবেই তখন কিছু মানুষ বলেন 'হ্যাঁ' এবং কিছু মানুষ বলেন 'না'। সদগুরু তখন বলেন যে নিজের প্রতি আরও সত্‍ হয়ে 'আমি জানি না' কথাটা বলতে দোষ কোথায়? তিনি আরও বলেন যে এটাই হচ্ছে সমস্যা, আমরা প্রত্যেকে যেটা জানি না, সেটাই জানার ভান করি। এমনকি কোনও কোনও মানুষ কোনও বিষয়ে নিজেদের জ্ঞান নিয়ে সম্পূর্ণ ভাবে নিশ্চিত। কিন্তু তাঁরা যেটা জানেন, সেটা সঠিক নয়।


* সদগুরুর পরামর্শ, পরের বার যখন কোনও কথা শুনবে, যে বিষয়ে তুমি নিশ্চিত নও, তখন কোনও একটা পক্ষ না নিয়ে বা কারোর কথা বিশ্বাস না করে সত্যিটা মেনে নাও, যে 'আমি জানি না।' কোনও বিষয়ে সমাপ্তি রেখা টেনে না দিয়ে নিজের মনকে খোলা রাখো। তাহলেই নতুন কিছু শিখতে পারবে ও জানতে পারবে। মনের দরজা জানালাগুলো বন্ধ করে রেখো না।

-এই সময়

Post a Comment

Previous Post Next Post