সকালেই ভোট দিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ,উত্তরপ্রদেশে শুরু প্রথম দফার পুরনির্বাচন

 

কড়া নিরাপত্তায় উত্তরপ্রদেশে শুরু হল পুরনির্বাচনের প্রথম পর্ব। বৃহস্পতিবার সকালেই গোরক্ষপুরে নিজের ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। বৃহস্পতিবার সকাল ৭টা থেকে শুরু হয়েছে ভোটগ্রহণ পর্ব। চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।      উত্তরপ্রদেশ রাজ্য নির্বাচন কমিশনের দেওয়া তথ্য জানাচ্ছে, আগামী ১১ মে দ্বিতীয় দফায় ভোটগ্রহণ হবে। গণনা হবে ১৩ মে। তাৎপর্যপূর্ণ ভাবে কর্নাটকের বিধানসভা ভোটের গণনাও এই একই দিনে। বিরোধীদের একাংশের দাবি, কর্নাটকে বিজেপির হারের সম্ভাবনা প্রবল। আর তা ধামাচাপা দিতেই একই দিনে যোগী-রাজ্যে পুরভোটের গণনা রাখা হয়েছে।    উত্তরপ্রদেশে এ বার পুরভোটে ১৭টি নগর নিগম, ১৯৯টি নগরপালিকা এবং ৫৪৪টি নগর পঞ্চায়েতের ভোটাররা গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করবেন। সংখ্যায় যাঁরা রাজ্যের মোট ভোটারদের এক তৃতীয়াংশেরও বেশি। বৃহস্পতিবার প্রথম দফায় ভোটগ্রহণ হচ্ছে রাজধানী লখনউ-সহ ১০টি পুরনিগমে। বারাণসী, সহারনপুর, আগরা, মোরাদাবাদ, ফিরোজাবাদ, মথুরা, ঝাঁসি, প্রয়াগরাজ, এবং গোরক্ষপুর রয়েছে এই তালিকায়। এ ছাড়া রাজ্যের ৩৭টি জেলার ১০৩টি নগরপালিকা এবং ২৭৫টি নগর পঞ্চায়েতেও এই দফায় ভোটগ্রহণ।    ২০২৪ সালের লোকসভা ভোটের আগে পুরভোটে বিপুল জয়ের জন্য গোড়া থেকেই সক্রিয় পদ্মশিবির। এই পরিস্থিতিতে ভোটে অশান্তির আশঙ্কা রয়েছে বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ। সাম্প্রতিক একাধিক গোষ্ঠীহিংসার পরে বিশেষ সম্প্রদায়ের অভিযুক্তদের বাড়িতে বুলডোজার চালানো থেকে প্রাক্তন সাংসদ আতিক আহমেদের খুন। একের পর এক বিতর্কের আবহে এই পুরভোট পর্বে অশান্তির আশঙ্কায় পার্শ্ববর্তী রাজ্যগুলির সীমানা এবং নেপাল সীমান্ত সিল করে দেওয়া হয়েছে।  info:anandabazar

কড়া নিরাপত্তায় উত্তরপ্রদেশে শুরু হল পুরনির্বাচনের প্রথম পর্ব। বৃহস্পতিবার সকালেই গোরক্ষপুরে নিজের ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। বৃহস্পতিবার সকাল ৭টা থেকে শুরু হয়েছে ভোটগ্রহণ পর্ব। চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।



উত্তরপ্রদেশ রাজ্য নির্বাচন কমিশনের দেওয়া তথ্য জানাচ্ছে, আগামী ১১ মে দ্বিতীয় দফায় ভোটগ্রহণ হবে। গণনা হবে ১৩ মে। তাৎপর্যপূর্ণ ভাবে কর্নাটকের বিধানসভা ভোটের গণনাও এই একই দিনে। বিরোধীদের একাংশের দাবি, কর্নাটকে বিজেপির হারের সম্ভাবনা প্রবল। আর তা ধামাচাপা দিতেই একই দিনে যোগী-রাজ্যে পুরভোটের গণনা রাখা হয়েছে।


উত্তরপ্রদেশে এ বার পুরভোটে ১৭টি নগর নিগম, ১৯৯টি নগরপালিকা এবং ৫৪৪টি নগর পঞ্চায়েতের ভোটাররা গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করবেন। সংখ্যায় যাঁরা রাজ্যের মোট ভোটারদের এক তৃতীয়াংশেরও বেশি। বৃহস্পতিবার প্রথম দফায় ভোটগ্রহণ হচ্ছে রাজধানী লখনউ-সহ ১০টি পুরনিগমে। বারাণসী, সহারনপুর, আগরা, মোরাদাবাদ, ফিরোজাবাদ, মথুরা, ঝাঁসি, প্রয়াগরাজ, এবং গোরক্ষপুর রয়েছে এই তালিকায়। এ ছাড়া রাজ্যের ৩৭টি জেলার ১০৩টি নগরপালিকা এবং ২৭৫টি নগর পঞ্চায়েতেও এই দফায় ভোটগ্রহণ।


২০২৪ সালের লোকসভা ভোটের আগে পুরভোটে বিপুল জয়ের জন্য গোড়া থেকেই সক্রিয় পদ্মশিবির। এই পরিস্থিতিতে ভোটে অশান্তির আশঙ্কা রয়েছে বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ। সাম্প্রতিক একাধিক গোষ্ঠীহিংসার পরে বিশেষ সম্প্রদায়ের অভিযুক্তদের বাড়িতে বুলডোজার চালানো থেকে প্রাক্তন সাংসদ আতিক আহমেদের খুন। একের পর এক বিতর্কের আবহে এই পুরভোট পর্বে অশান্তির আশঙ্কায় পার্শ্ববর্তী রাজ্যগুলির সীমানা এবং নেপাল সীমান্ত সিল করে দেওয়া হয়েছে।


Post a Comment

Previous Post Next Post