সবচেয়ে ঋণগ্রস্ত দেশের তালিকায় পাকিস্তান!

সবচেয়ে ঋণগ্রস্ত দেশের তালিকায় পাকিস্তান!


Pakistan Inflation Rate: সম্প্রতি একটি রিপোর্টে জানা গিয়েছে যে বিশ্বের সব থেকে বেশি ঋণের সমস্যায় থাকা 15টি দেশের মধ্যে রয়েছে পাকিস্তান।

Pakistan Economy News: সাম্প্রতিক ইতিহাসে দক্ষিন এশিয়ার সব থেকে বড় অর্থনৈতিক সংকট দেখা গিয়েছে পাকিস্তানে। একদিকে পাকিস্তানের প্রতিবেশী দেশ ভারত ক্রমাগত অর্থনৈতিক উন্নতি করে চলেছে। আর অন্যদিকে পাকিস্তানের অর্থনৈতিক অবস্থা দিন দিন খারাপের দিকে যাচ্ছে। বর্তমানে পাকিস্তানের অর্থনৈতিক অবস্থা এত খারাপ যে দেশটির অস্তিত্ব আগামী দিনে থাকবে কিনা তা বলা বেশ কঠিন হয়ে গিয়েছে।

ক্রমবর্ধমান বৈদেশিক ঋণের মধ্যে রয়েছে পাকিস্তান। এবার দক্ষিন এশিয়ার দেশটি বিশ্বের প্রথম 15টি দেশের মধ্যে তালিকাভুক্ত হয়েছে, যারা প্রচুর ঋণের চাপের মধ্যে রয়েছে। এই বিষয় আর্থিক বিশ্লেষক আতিক উর রহমান বলেন যে পাকিস্তানকে যত তাড়াতাড়ি সম্ভব এ ধরনের পরিস্থিতি থেকে বেড়িয়ে আসতে হবে। বৈদেশিক ঋণ ছাড়াও, পাকিস্তান সরকারের ভ্রান্ত নীতি ও অর্থনৈতিক জালিয়াতির জন্য দেশটি আরও সমস্যার মধ্য পড়ছে।

এই পরিস্থিতিতে পাকিস্তানের ঋণের খরচ আরও বাড়বে বলে আশঙ্কা করছেন আর্থিক বিশ্লেষক আতিক উর রহমান। তিনি উল্লেখ করেছেন যে 2024 অর্থবছরের জন্য পাকিস্তানের বাহ্যিক অর্থায়নের প্রয়োজন প্রায় 40 বিলিয়ন মার্কিন ডলার। যেখানে পাকিস্তানের নেওয়া ঋণের সুদ দিতে লাগবে 30 বিলিয়ন মার্কিন ডলার। যার ফলে দেশটি ক্রমাগত অর্থনৈতিক সমস্যায় থাকতে চলেছে।

-এই সময়

Post a Comment

Previous Post Next Post