India Army vacancies | সাত হাজারের বেশি অফিসার এর শূন্য পদ রয়েছে ভারতীয় সেনাবাহিনীতে|

নয়াদিল্লি : গত বছর থেকে ভারতীয় সেনাবাহিনীতে ( Indian Army ) ৭,০০০ - এর বেশি অফিসারের পদ ( officer posts ) খালি রয়েছে । লোকসভায় ( Lok Sabha ) একথা জানান প্রতিরক্ষা প্রতিমন্ত্রী ( minister of state for defence ) অজয় ভাট ( Ajay Bhatt ) । তিনি সংসদে বলেন , এই সংখ্যাটি ১ জানুয়ারি , ২০২২ - এ ৭ , ৬৬৫ থেকে ১৫ ডিসেম্বর , ২০২২ - এ ৭,৩৬৩ - তে নেমে যায় । জনতা দলের ( ইউনাইটেড ) সাংসদ রামনাথ ঠাকুরকে জবাব দিতে গিয়ে মন্ত্রী উল্লেখ করেন , যে ১৫ ডিসেম্বর পর্যন্ত সামরিক নার্সিং অফিসারের ভূমিকায় ৫১১ টি শূন্যপদ রয়েছে । যা গত বছর ১ জানুয়ারি পর্যন্ত ৪৭১ টি ছিল । জুনিয়র কমিশনড অফিসার এবং অন্যান্য অফিসার পদের জন্য ১৫ ডিসেম্বর পর্যন্ত শূন্যপদের সংখ্যা ১,১৮ , ৪৮৫। যা বছরের প্রথম দিন থেকে ১,০৮,৬৮৫ - তে দাঁড়িয়েছে ।  আরও পড়ুন :  ভারতীয় নৌবাহিনীতে অফিসারদের জন্য শূন্যপদ ৩১ ডিসেম্বর , ২০২১ - এ ১,৫৫৭ থেকে বছরে গিয়ে বেড়েছে ১,৬৫৩ - তে । পাশাপাশি নাবিকদের জন্য শূন্যপদ ২০২১ সালের শেষদিনে ১১,৭০৯ থেকে কমে গিয়ে গত বছরের একই সময়ে হয়েছে ১০,৭৪৬ - এ ।  বিমানবাহিনীতে অফিসারদের জন্য শূন্যপদ ১ জানুয়ারি , ২০২২ থেকে ৫৭২ থেকে বেড়ে গিয়ে তা ১ ডিসেম্বর , ২০২২ - এ হয়েছে ৭৬১। এদিকে এয়ারম্যানদের শূন্য পদ ২০২২ সালের প্রথম দিনে ৬,২২৭ থেকে গিয়ে নেমেছে ২,৩৪০ - তে । ভারতীয় সেনাবাহিনীতে ২০২১ সালে ১,৫১২ টি শূন্যপদ পূরণ করা হয়েছিল । তারপর , ২০২২ সালে ১,২৮৫ টি পদ পূরণ করা হয় ।  সেনাবাহিনীতে জুনিয়র কমিশনড অফিসারদের শূন্যপদ পূরণের প্রক্রিয়া ২০২১ সালে কোভিডের কারণে বন্ধ হয়ে গিয়েছিল । তারপর ২০২২ সালে ১৯,০৬৫ জন যোগ করায় ফের তা শুরু হয়েছিল । নৌবাহিনীতে গত বছরে ৩৮৬ জন অফিসার নিয়োগ করা হয়েছিল । যে সংখ্যাটা ২০২১ সালে ৩২৩ জন ছিল । এদিকে বিমান বাহিনীতেও গত বছর ৫১৯ জন অফিসার কাজে যোগ দিয়েছিলেন । ২০২১ সালে ৪,৬০৯ জন বিমানকর্মীকে নিয়োগ করা হয়েছিল ।  পরে ২০২২ সালে ৪২৩ টি শূন্যপদ পূরণ করা হয়েছিলনয়াদিল্লি : গত বছর থেকে ভারতীয় সেনাবাহিনীতে ( Indian Army ) ৭,০০০ - এর বেশি অফিসারের পদ ( officer posts ) খালি রয়েছে । লোকসভায় ( Lok Sabha ) একথা জানান প্রতিরক্ষা প্রতিমন্ত্রী ( minister of state for defence ) অজয় ভাট ( Ajay Bhatt ) । তিনি সংসদে বলেন , এই সংখ্যাটি ১ জানুয়ারি , ২০২২ - এ ৭ , ৬৬৫ থেকে ১৫ ডিসেম্বর , ২০২২ - এ ৭,৩৬৩ - তে নেমে যায় । জনতা দলের ( ইউনাইটেড ) সাংসদ রামনাথ ঠাকুরকে জবাব দিতে গিয়ে মন্ত্রী উল্লেখ করেন , যে ১৫ ডিসেম্বর পর্যন্ত সামরিক নার্সিং অফিসারের ভূমিকায় ৫১১ টি শূন্যপদ রয়েছে । যা গত বছর ১ জানুয়ারি পর্যন্ত ৪৭১ টি ছিল । জুনিয়র কমিশনড অফিসার এবং অন্যান্য অফিসার পদের জন্য ১৫ ডিসেম্বর পর্যন্ত শূন্যপদের সংখ্যা ১,১৮ , ৪৮৫। যা বছরের প্রথম দিন থেকে ১,০৮,৬৮৫ - তে দাঁড়িয়েছে ।

 আরও পড়ুন :
 ভারতীয় নৌবাহিনীতে অফিসারদের জন্য শূন্যপদ ৩১ ডিসেম্বর , ২০২১ - এ ১,৫৫৭ থেকে বছরে গিয়ে বেড়েছে ১,৬৫৩ - তে । পাশাপাশি নাবিকদের জন্য শূন্যপদ ২০২১ সালের শেষদিনে ১১,৭০৯ থেকে কমে গিয়ে গত বছরের একই সময়ে হয়েছে ১০,৭৪৬ - এ ।
 বিমানবাহিনীতে অফিসারদের জন্য শূন্যপদ ১ জানুয়ারি , ২০২২ থেকে ৫৭২ থেকে বেড়ে গিয়ে তা ১ ডিসেম্বর , ২০২২ - এ হয়েছে ৭৬১। এদিকে এয়ারম্যানদের শূন্য পদ ২০২২ সালের প্রথম দিনে ৬,২২৭ থেকে গিয়ে নেমেছে ২,৩৪০ - তে । ভারতীয় সেনাবাহিনীতে ২০২১ সালে ১,৫১২ টি শূন্যপদ পূরণ করা হয়েছিল । তারপর , ২০২২ সালে ১,২৮৫ টি পদ পূরণ করা হয় । 
সেনাবাহিনীতে জুনিয়র কমিশনড অফিসারদের শূন্যপদ পূরণের প্রক্রিয়া ২০২১ সালে কোভিডের কারণে বন্ধ হয়ে গিয়েছিল । তারপর ২০২২ সালে ১৯,০৬৫ জন যোগ করায় ফের তা শুরু হয়েছিল । নৌবাহিনীতে গত বছরে ৩৮৬ জন অফিসার নিয়োগ করা হয়েছিল । যে সংখ্যাটা ২০২১ সালে ৩২৩ জন ছিল । এদিকে বিমান বাহিনীতেও গত বছর ৫১৯ জন অফিসার কাজে যোগ দিয়েছিলেন । ২০২১ সালে ৪,৬০৯ জন বিমানকর্মীকে নিয়োগ করা হয়েছিল ।
 পরে ২০২২ সালে ৪২৩ টি শূন্যপদ পূরণ করা হয়েছিল 


 

Post a Comment

Previous Post Next Post